পৌরনীতি ও সুশাসন ১ম পত্র ১ম অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন

 বাড়িতে নিজেরা অনুসরণ করো এবং কোন সমস্যা থাকলে জানাও//  প্রথম পত্র সৃজনশীল


সৃজনশীল প্রশ্ন ১ : তানভীর ও রাশেদ দুই বন্ধু। তারা দু’জনে ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে পড়ছে। রাষ্ট্র, সরকার, সংবিধান, নাগরিক, আন্তর্জাতিক সংস্থা এই সব বিষয়ের প্রতি তানভীরের আগ্রহ বেশি। অন্যদিকে, রাশেদ সব সময় মুদ্রাব্যবস্থা, আয়-ব্যয়, বাজেট তৈরি, সম্পদের সুষম বন্টন ইত্যাদি বিষয়ের প্রতি বেশি আকৃষ্ট। তাই কলেজে তারা পছন্দমত বিষয় নির্বাচন করে। তানভীর ও রাশেদ পাঠ্যবিষয় নিয়ে আলোচনা করে লক্ষ করল বিষয় দু’টি ভিন্ন হলেও উদ্দেশ্য এক।


ক. রাষ্ট্র কী?

খ. শব্দগত অর্থে পৌরনীতি বলতে কী বোঝায়?

গ তানভীর ও রাশেদ কোন দুটি বিষয়ের প্রতি আগ্রহী? তোমার পাঠ্যবইয়ের আলোকে নির্ণয় কর।

ঘ. তানভীর ও রাশেদের মত তুমিও কি মনে কর বিষয় দুইটি ভিন্ন হলেও উদ্দেশ্য অভিন্ন? তোমার মতামত বিশ্লেষণ কর।সৃজনশীল প্রশ্ন ২ : জনাব শিহাব একজন বাংলাদেশি নাগরিক। কিন্তু কাজের জন্য তিনি বিদেশে অবস্থান করেন। অবসর সময়ে তিনি টিভিতে বাংলাদেশের খবরাখবর মনোযোগ সহকারে দেখেন। নাগরিক হিসেবে বাংলাদেশের প্রতি তার অগাধ ভালোবাসা ও কর্তব্যবোধ তাকে দেশ সম্পর্কে জানতে আগ্রহী করে তোলে। তিনি লাইব্রেরি থেকে বাংলাদেশের একটি সংবিধান ক্রয় করেন।



 

ক. সাম্যের সংজ্ঞা দাও।

খ. আইনের শাসন কীভাবে নাগরিক স্বাধীনতা রক্ষা করে?

গ. জনাব শিহাবের মতো দেশ সম্পর্কে জানতে কোন বিষয় তোমাকে সাহায্য করবে? ব্যাখ্যা করো।

ঘ. সবাই জনাব শিহাবের মতো সচেতন নাগরিক হলে তা সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে কতটুকু সহায়ক হবে বলে তুমি মনে কর? মতামত দাও।


সৃজনশীল প্রশ্ন ৩ : রাফি একাদশ শ্রেণিতে মানবিক বিভাগে ভর্তি হয়েছে। কিন্ত বিষয় বেছে নেওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়ে সে তার বাবার কাছে পরামর্শ চাইল। তিনি তার সন্তানকে সুনাগরিকের গুণাবলি অর্জন এবং নাগরিক অধিকার ভোগ ও কর্তব্য যথাযথভাবে পালনের জন্য নাগরিকতা সংশ্লিষ্ট একটি বিষয়কে পাঠ্য হিসেবে নেওয়ার পরামর্শ দিলেন । তখন রাফি তার বাবাকে বলল, এ বিষয়ে অনার্স পড়ার তো কোনো সুযোগ নেই। রাফির বাবা বললেন, বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ের সাথে ঘনিষ্ঠতর একটি বিষয়ে অনার্স পড়ার সুয়োগ আছে।


ক. সুশাসন কী?

খ. আইনের শাসন বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকে রাফির বাবা যে বিষয়টি বেছে নেওয়ার পরামর্শ দিয়েছিলেন তার বিষয়বস্তু ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকের দুটি বিষয়ের মধ্যে সম্পর্ক অত্যন্ত গভীর -মন্তব্যটি বিশ্লেষণ কর।


সৃজনশীল প্রশ্ন ৪ : নিলয় একটি দেশের সরকার, নাগরিক, স্বাধীনতা, আইন, রাষ্ট্রীয় নীতি ইত্যাদি সম্পর্কে জানার জন্য একটি বিষয় পাঠ করেছে। তার বন্ধু নিবিড় সমাজনীতি, রাষ্ট্রের উৎপত্তি ও ক্রমবিকাশ, জ্ঞাতি সম্পর্ক ইত্যাদি জানার জন্য আরেকটি বিষয় পাঠ করেছে।



 

ক. পৌরনীতি ও সুশাসন কোন ধরনের বিজ্ঞান?

খ. জেন্ডার স্টাডিজ বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকের নিলয় ও নিবিড়ের পাঠের বিষয়বস্তু কি আলাদা? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকে নিলয় এর পঠিত বিষয়টি কী? এটি ছাড়া একটি দেশের উন্নয়ন সম্ভব নয় – বিশ্লেষণ করো।


সৃজনশীল প্রশ্ন ৫ : জনাব নাইম যুব ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধন করতে গিয়ে যুবকদের উদ্দেশ্যে বলেন, পরিবার, সমাজ ও রাষ্ট্রের নাগরিক হিসেবে তোমাদের যেমন অধিকার রয়েছে, তেমনি এগুলোর প্রতি তোমাদের কিছু কর্তব্যও রয়েছে। এগুলো সম্পর্কে জানতে একটি নির্দিষ্ট বিষয়ে জ্ঞান থাকা প্রয়োজন, যা সুশাসন প্রতিষ্ঠার জন্য অপরিহার্য।


ক. সিভিস ও সিভিটাস শব্দের অর্থ কী?

খ. পৌরনীতি সম্পর্কে অধ্যাপক ই.এম. হোয়াইটের সংজ্ঞা কী?

উদ্দীপকে উল্লিখিত মি. নাইম কোন বিষয়ের কথা উল্লেখ করেছেন? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকে মি. নাইমের শেষোক্ত মন্তব্যের সাথে তুমি কি একমত? উত্তরের সপক্ষে যুক্তি দাও।


সৃজনশীল প্রশ্ন ৬ : জাহিন উচ্চ মাধ্যমিকের ছাত্র! সে তার পাঠ্যবিষয় হিসেবে দুটি গুরুততপূর্ণ বিষয়কে বেছে নিয়েছে। এর প্রথমটি রান্ট্রে একজন নাগরিক হিসেবে ব্যন্তির কার্যাবলি ও অধিকার সম্পর্কে আলোচনা করে, আর অন্যটি শিক্ষা দেয় কীভাবে একজন নাগরিক আয় ও ব্যয়ের সঠিক জ্ঞান লাভের মাধ্যমে জীবনকে সমৃদ্ধ করবে।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.