পৌরনীতি ও সুশাসন বিষয়ের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের মডেল টেস্ট-১







পৌরনীতি ও সুশাসন বিষয়ের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের

মডেল টেস্ট-১

১. নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:

 রাহাত আহমদ আমেরিকায় প্রবাসে আছে। সে একটি বই পড়ে জানতে পারে যে ,কিভাবে আমেরিকার প্রবাসীগণ দেশটির নাগরিকত্ব লাভ করতে পারে? সে জানতে পারে কত ডলার ট্যাক্স দিলে আমেরিকার পাসপোর্ট পাওয়া যায় এবং স্থায়ী নাগরিক হওয়া যায়। স্থায়ী নাগরিক হলে বিনামূল্যে চিকিৎসাসহ অনেক সুযোগ সুবিধা পাওয়া যায়।

ক. স্বাধীন বাংলাদেশের সংবিধান কবে রচিত হয়?

খ. সুশাসনের দুইটি বৈশিষ্ট্য উল্লেখ কর।

গ. উদ্দীপকে রাহাত মাহমুদের পাঠ করা বিষয়গুলো পৌরনীতির পরিধি ও বিষয়বস্তুর কতটুকু প্রতিফলন হয়েছে দেখাও।

ঘ. রাহাত মাহমুদের পঠিত বইটি নাগরিকতা বিষয়ক বিজ্ঞান কথাটি বিশ্লষণ কর।

২ . নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:

“ক”  তৃতীয় বিশ্বের একটি দেশ। এই দেশের একটি সরকার গনতান্ত্রিকভাবে জনগণের ভোটে নির্বাচিত হন। বিপুল সংখ্যাগরিষ্ঠ এই সরকার নিজেদের স্বার্থে একে একে  দেশে বহু আইন পাস করে। জনগণ তাদের পাঁচ বছরের জন্য ম্যান্ডেট দিয়েছে বলে তারা নিজেদের স্বার্থে  সব সিদ্ধান্ত  নিচ্ছে। যা গণতন্ত্রের অগ্রযাত্রাকে ব্যাহত করছে।

ক. ১৯৯৮ সালে প্রকাশিত প্রতিবেদনে সুশাসনের কয়টি উপাদানের কথা বলা হয়েছে?

খ. সুশাসনের জন্য গণতান্ত্রিক মূল্যবোধ প্রয়োজন কেন?

গ. উদ্দিপকে “ক” রাষ্ট্রের সাথে বাংলাদেশের সামঞ্জস্য রয়েছে কি ? নিরূপন কর।

ঘ. উদ্দিপকে “ক ” রাষ্ট্রের মতো বাংলাদেশের সুশাসনের গুরুত্ব ব্যাখ্যা কর।

 ৩.নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:

আদিবদের সমাজে ছোটরা বড়দের সম্মান করে। আর বড়রা ছোটদের স্নেহ করে। তাদের সমাজে মুসলিমগণ একে অপরের সাথে দেখা হলে সালাম বিনিময় করে। হিন্দুরা একে অপরকে আদাব দেয়। যারা এইরূপ করে না ,সমাজে তাদেরকে খারাপ বলে বিবেচনা করা হয়।

ক. লিবারটি এর বাংলা প্রতিশব্দ কি?

খ. আইনের ধারণা ব্যাখ্যা কর।

গ. উদ্দীপকে আদিবদের সমাজের আচরণগুলোতে কিসের প্রভাব প্রতিফলিত হয়? নিরূপণ কর।

ঘ. উদ্দীপকে আদিবদের সমাজে আচরণ নিয়ন্ত্রণকারী বিষয়টির সাথে সুশাসনের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ কথাটি বিশ্লেষন কর।

৪. নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

জনাব আঃ মালেক একটি বিদেশি সংস্থার উর্দ্ধতন কর্মকর্তা। তার মাসিক আয় অনেক। এ জন্য তাকে প্রতিবছর আয় কর দিতে হয়। তিনি এখন ঘরে বসে ইন্টারনেটের সাহায্যে আয়কর দিয়ে থাকেন।

ক. কত সালে ই-গভর্নেস কথাটি শোনা যায় ?

খ. ই-গভর্নেন্স বলতে কি বুঝায় ?

গ. উদ্দীপকে জনাব আ. মালেকের ব্যবহৃত সুযোগটি ই-গভর্নেন্সের কোন মডেলের প্রতিচ্ছবি? দেখাও।

ঘ. ই-গভর্নেন্সে এছাড়া আরও মডেল আছে –কথাটি বিশ্লেষণ কর।

৫. নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

শরীফ অত্যন্ত ভাল ছেলে। সে বড়দের সম্মান করে। শিক্ষকদের শ্রদ্ধা করে। আর ছোটদের স্নেহ করে তার কাছে কোন ভিখারি সাহায্য চেয়ে বিমুখ হয়নি।

ক. কর্তব্য হচ্ছে এমন নীতিনিষ্ঠ আচরন যা সকল মানুষই পালন করতে বাধ্য থাকে- কথাটি কার?

খ. আনুগত্য বলতে কী বুঝায় ?

গ. উদ্দীপকে শরীফের কাজগুলোতে নাগরিকের কোন অধিকার প্রতিফলিত হয়েছে ? ব্যাখ্যা কর।

ঘ. রাষ্ট্রের আইন দ্বারা স্বীকৃত আরো অনেক অধিকার সে ভোগ করে-কথাটি বিশ্লেষণ কর।

৬.নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

এ পর্যন্ত বাংলাদেশের সংবিধান বহুবার সংশোধন করা হয়। বাংলাদেশের সংবিধানে চতুর্থ সংশোধনীর মাধ্যমে দেশের রাজনৈতিক ব্যবস্থায় পরিবর্তন আনা হয়। নতুন একটি দল গঠন করা হয়। এ ছাড়া দেশের রাজনৈতিক দলগুলোর কার্যক্রম স্থগিত রাখা হয় ।

ক. সম্মোহনী নেতৃত্ব কী?

খ. বাংলাদেশের নেতৃত্বের একটি সমস্যা ব্যাখ্যা কর।

গ. উদ্দীপকে বাংলাদেশের সংবিধানের ৪র্থ সংশোধনী দ্বারা কি ধরনের সরকার ব্যবস্থা চালু করা হয়? নিরূপন কর।

ঘ. প্রভূত্বকারী দলীয় ব্যবস্থা বাংলাদেশের উক্ত ব্যবস্থার চেয়ে ভিন্ন-কথাটি বিশ্লেষন কর।    

 ৭.  নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।

মাহিত সুইজারল্যান্ড বেড়াতে যায়। সেখানে বিভিন্ন দিক সম্পর্কে জ্ঞান লাভ করে সে। সে সেই দেশের সরকারব্যবস্থা পছন্দ করে। এখানে দেশের প্রত্যেক নাগরিক সরকারের অংশ। তারা সবাই শাসনকাজে জড়িত।

ক.প্লেটোর বিখ্যাত গ্রন্থ কী ?

খ. ধর্মতন্ত্র  বলতে কী বুঝ?

গ. উদ্দীপকে মাহিতের দেখা দেশের সরকারব্যবস্থ্ কীরূপ ? নিরূপণ কর।

ঘ. প্রজাতন্ত্র  নিয়ন্ত্রিত রাজতন্ত্র এর চেয়ে কিছুটা ভিন্ন- কথাটি বিশ্লেষণ কর।

৮. নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও

জনাব রাহাত সমাজ থেকে কুসংস্কার দূর করার চেষ্টা করছেন। এ জন্য তিনি সমাজে শিক্ষার প্রসার ঘটাচ্ছেন। সমাজের  মানুষের মধ্যে ঐক্যের বন্ধন দৃঢ় করে। সমাজের সকলের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করছেন। সমাজের কুসংস্কারগুলো সম্বন্ধে সমাজের শিক্ষক,ডাক্তার,ইমাম,সাংবাদিক,আইনজীবীদের মধ্যে প্রচার চালাচ্ছেন।

ক. পৌরনীতির জনক কে?

খ. রাজনৈতিক সংস্কৃতি বলতে কি বুঝায়?

গ.উদ্দীপকে জনাব রাহাত জনমত গঠনের কোন কোন শর্ত পূরণ করছেন?

ঘ.তুমি কি মনে কর যে জনমত গঠনে জনাব রাহাতকে আরও অনেক শর্ত পূরণ করতে হবে? তোমার মতের পক্ষে  যুক্তি দাও।

।৯. নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

সুলতান সরকারি চাকুরি করেন। সে কারনে তিনি দায়িত্বের প্রতি উদাসীন । তিনি তেমন কোন দায়িত্ব পালন করেন না। নিজের কাজে সিদ্ধান্ত নিতে তার অনেক দীর্ঘ সময় লাগে।

ক. আমলাতন্ত্রের ইংরেজি প্রতিশব্দ কি ?

খ. আমলাতন্ত্র বলতে কি বোঝায়?

গ. উদ্দীপকে সুলতানের কাজে আমলাতন্ত্রের কোন কোন ত্রুটি প্রতিফলিত  হয়েছে? নিরূপন কর।

ঘ. উদ্দীপকে আমলাতন্ত্রের সবগুলো ত্রুটি প্রতিফলিত হয়নি-কথাটি ব্যাখ্যা কর।



১০.নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

এ পর্যন্ত বাংলাদেশের সংবিধান বহুবার সংশোধন করা হয়। বাংলাদেশের সংবিধানে চতুর্থ সংশোধনীর মাধ্যমে দেশের রাজনৈতিক ব্যবস্থায় পরিবর্তন আনা হয়। নতুন একটি দল গঠন করা হয়। এ ছাড়া দেশের রাজনৈতিক দলগুলোর কার্যক্রম স্থগিত রাখা হয় ।

ক. সম্মোহনী নেতৃত্ব কী?

খ. বাংলাদেশের নেতৃত্বের একটি সমস্যা ব্যাখ্যা কর।

গ. উদ্দীপকে বাংলাদেশের সংবিধানের ৪র্থ সংশোধনী দ্বারা কি ধরনের সরকার ব্যবস্থা চালু করা হয়? নিরূপন কর।

ঘ. প্রভূত্বকারী দলীয় ব্যবস্থা বাংলাদেশের উক্ত ব্যবস্থার চেয়ে ভিন্ন-কথাটি বিশ্লেষন কর।    

 ১১.  নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।

মাহিত সুইজারল্যান্ড বেড়াতে যায়। সেখানে বিভিন্ন দিক সম্পর্কে জ্ঞান লাভ করে সে। সে সেই দেশের সরকারব্যবস্থা পছন্দ করে। এখানে দেশের প্রত্যেক নাগরিক সরকারের অংশ। তারা সবাই শাসনকাজে জড়িত।

ক.প্লেটোর বিখ্যাত গ্রন্থ কী ?

খ. ধর্মতন্ত্র  বলতে কী বুঝ?

গ. উদ্দীপকে মাহিতের দেখা দেশের সরকারব্যবস্থ্ কীরূপ ? নিরূপণ কর।

ঘ. প্রজাতন্ত্র  নিয়ন্ত্রিত রাজতন্ত্র এর চেয়ে কিছুটা ভিন্ন- কথাটি বিশ্লেষণ কর।

০৮ ০২ ২০২০




শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.