![]() |
| Add caption |
১।পৌরনীতি ও সুশাসন
নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:
রুমির আব্বা কুমিল্লা জেলার একজন জনপ্রিয় জনপ্রতিনিধি। তার এলাকার জনসাধারণ তাকে প্রাণ দিয়ে ভালবাসেন। তিনি তার এলাকার ইউনিয়ন পরিষদের একজন নির্বাচিত চেয়ারম্যান। তিনি এলাকার উন্নয়নের ব্যাপারে প্রাণপন চেষ্টা করেন। কিন্তু অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়ন করার ক্ষেত্রে মাঝে-মধ্যে সমস্যায় পড়েন। আন্তরিকতার অভাব না থাকলেও পৌরনীতির জ্ঞানের অভাবে মাঝে মাঝে ভুল করেন। এনিয়ে তিনি খুবই চিন্তিত। তার মেয়ে একাদশ শ্রেণির ছাত্রী। সে বল্ল যে, আব্বু তোমার যদি পৌরনীতির জ্ঞান থাকতো তাহলে এসমস্য সহজেই সমাধান করতে পারতে।
ক. পৌরনীতির একটি উত্তম সজ্ঞা প্রদান কর।
খ. উত্তম নাগরিকতা প্রদানের ব্যাপারে পৌরনীতির গুরুত্ব বর্ণনা কর।
গ. নাগরিক অধিকার ও দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের ব্যাপারে পৌরনীতির জ্ঞান কিভাবে সাহায্য করতে পারে?
ঘ. পৌরনীতি কীভাবে উন্নত পরিকল্পনা গ্রহণে সহযোগীতা করে তা উদ্দীপকের আলাকে ব্যাখ্যা কর।
২।সুশাসন
নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:
“ক” তৃতীয় বিশ্বের একটি দেশ। এই দেশের একটি সরকার গনতান্ত্রিকভাবে জনগণের ভোটে নির্বাচিত হন। বিপুল সংখ্যাগরিষ্ঠ এই সরকার নিজেদের স্বার্থে একে একে দেশে বহু আইন পাস করে। জনগণ তাদের পাঁচ বছরের জন্য ম্যান্ডেট দিয়েছে বলে তারা নিজেদের স্বার্থে সব সিদ্ধান্ত নিচ্ছে। যা গণতন্ত্রের অগ্রযাত্রাকে ব্যাহত করছে।
ক. ১৯৯৮ সালে প্রকাশিত প্রতিবেদনে সুশাসনের কয়টি উপাদানের কথা বলা হয়েছে?
খ. সুশাসনের জন্য গণতান্ত্রিক মূল্যবোধ প্রয়োজন কেন?
গ. উদ্দিপকে “ক” রাষ্ট্রের সাথে বাংলাদেশের সামঞ্জস্য রয়েছে কি ? নিরূপন কর।
ঘ. উদ্দিপকে “ক ” রাষ্ট্রের মতো বাংলাদেশের সুশাসনের গুরুত্ব ব্যাখ্যা কর।
৩।মূল্যবোধ, আইন, স্বাধীনতা ও সাম্য
নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:
আদিবদের সমাজে ছোটরা বড়দের সম্মান করে। আর বড়রা ছোটদের স্নেহ করে। তাদের সমাজে মুসলিমগণ একে অপরের সাথে দেখা হলে সালাম বিনিময় করে। হিন্দুরা একে অপরকে আদাব দেয়। যারা এইরূপ করে না ,সমাজে তাদেরকে খারাপ বলে বিবেচনা করা হয়।
ক. লিবারটি এর বাংলা প্রতিশব্দ কি?
খ. আইনের ধারণা ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে আদিবদের সমাজের আচরণগুলোতে কিসের প্রভাব প্রতিফলিত হয়? নিরূপণ কর।
ঘ. উদ্দীপকে আদিবদের সমাজে আচরণ নিয়ন্ত্রণকারী বিষয়টির সাথে সুশাসনের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ কথাটি বিশ্লেষন কর।
৪।ই-গভর্ণেন্স ও সুশাসন
নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:
জামাল হোসেন বিসিএস পরীক্ষার ভাইভা দেবে। তাই সে নিজ জেলা কুমিল্লা সম্পর্কে জানতে চায়। এ সম্পর্কে কোন লিখিত বই না পেয়ে। ইন্টারনেটের মাধ্যমে সার্চ করে। এখানে সে তার জেলা সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যায়।
ক. অধিকার বলতে কি বুঝ ?
খ. ব্যক্তি স্বাধীনতায় মত প্রকাশের অধিকারের গুরুত্ব কতুকু ?
গ. উদ্দীপকে জামাল হোসেনের গৃহীত সেবায় ই- গভর্নেন্সের কোন উদ্দেশ্যের প্রতিফলন ঘটেছে ? নিরূপন কর।
ঘ. ইন্টারনেটে এ ধরণের তথ্য দিয়ে সরকারের সময় ও খরচ বাঁচে এবং জনগণের সাথে অন্তরিকতা বৃদ্ধি পায় কথাটি বিশ্লেষণ কর।
৫।অধিকার, কর্তব্য ও মানবাধিকার
নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:শরীফ অত্যন্ত ভাল ছেলে। সে বড়দের সম্মান করে। শিক্ষকদের শ্রদ্ধা করে। আর ছোটদের স্নেহ করে তার কাছে কোন ভিখারি সাহায্য চেয়ে বিমুখ হয়নি।
ক. কর্তব্য হচ্ছে এমন নীতিনিষ্ঠ আচরন যা সকল মানুষই পালন করতে বাধ্য থাকে- কথাটি কার?
খ. আনুগত্য বলতে কী বুঝায় ?
গ. উদ্দীপকে শরীফের কাজগুলোতে নাগরিকের কোন অধিকার প্রতিফলিত হয়েছে ? ব্যাখ্যা কর।
ঘ. রাষ্ট্রের আইন দ্বারা স্বীকৃত আরো অনেক অধিকার সে ভোগ করে-কথাটি বিশ্লেষণ কর।
৬। রাজনৈতিক দল নেতৃত্ব ও সুশাসন
নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর জবাব দাওঃ
“ক” দেশে অনেকগুলো রাজনৈতিক দল আছে। কিন্তু শুধু একটি দল তাদের মধ্যে শক্তিশালী। সব সময় এই একটি মাত্র দল রাষ্ট্র ক্ষমতায় থাকে।
ক, নেতৃত্বের অপরিহার্য গুণ কি ?
খ. গণতান্ত্রিক নেতৃত্ব বলতে কী বোঝায় ?
গ. উদ্দীপকের দেশটিতে কী ধরণের রাজনৈতিক ব্যবস্থা চালু আছে ? নিরূপন কর।
ঘ. পৃথিবীতে আরো অনেক ধরণের রাজনৈতিক ব্যবস্থা চালু আছে কথাটি বিশ্লেষণ কর।
৭।সরকার কাঠামো
নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:
“ক” এমন একটি রাষ্ট্র যেখানে পুলিশ নির্দিষ্ট চার্জ ছাড়া কাউকে গ্রেফÍার করেনা। এবং বিচার বহিভ’তবাবে কাউকে বন্দি কওে না। পবিত্র কুরআন- ঐ রাষ্ট্রের অঅইনের অন্যতম উৎস।
ক. সুশাসনের ইংরেজী প্রতিশব্দ কি ?
খ. অর্থনেতৈক স্বাধীনতা বলতে কী বুঝায় ?
গ. উদ্দীপকে উল্লেখিত রাষ্ট্রটি কোন ধরণের রাষ্ট্র বলে তুমি মনে কর ? এ রাষ্ট্রের আইনের উৎসসমূহ লিখ।
ঘ. ক রাষ্ট্রে অঅইনের শ্সন কিদ্যমান রয়েছে ব্যাখ্যা কর।
৮।জনমত ও রাজনৈতিক সংস্কৃতি
নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও
জনাব রাহাত সমাজ থেকে কুসংস্কার দূর করার চেষ্টা করছেন। এ জন্য তিনি সমাজে শিক্ষার প্রসার ঘটাচ্ছেন। সমাজের মানুষের মধ্যে ঐক্যের বন্ধন দৃঢ় করে। সমাজের সকলের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করছেন। সমাজের কুসংস্কারগুলো সম্বন্ধে সমাজের শিক্ষক,ডাক্তার,ইমাম,সাংবাদিক,আইনজীবীদের মধ্যে প্রচার চালাচ্ছেন।
ক. পৌরনীতির জনক কে?
খ. রাজনৈতিক সংস্কৃতি বলতে কি বুঝায়?
গ.উদ্দীপকে জনাব রাহাত জনমত গঠনের কোন কোন শর্ত পূরণ করছেন?
ঘ.তুমি কি মনে কর যে জনমত গঠনে জনাব রাহাতকে আরও অনেক শর্ত পূরণ করতে হবে? তোমার মতের পক্ষে যুক্তি
৯। জনসেবা ও আমলাতন্ত্র
নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:
সুলতান সরকারি চাকুরি করেন। সে কারনে তিনি দায়িত্বের প্রতি উদাসীন । তিনি তেমন কোন দায়িত্ব পালন করেন না। নিজের কাজে সিদ্ধান্ত নিতে তার অনেক দীর্ঘ সময় লাগে।
ক. আমলাতন্ত্রের ইংরেজি প্রতিশব্দ কি ?
খ. আমলাতন্ত্র বলতে কি বোঝায়?
গ. উদ্দীপকে সুলতানের কাজে আমলাতন্ত্রের কোন কোন ত্রুটি প্রতিফলিত হয়েছে? নিরূপন কর।
ঘ. উদ্দীপকে আমলাতন্ত্রের সবগুলো ত্রুটি প্রতিফলিত হয়নি-কথাটি ব্যাখ্যা কর।
দাও।
১০।দেশপ্রেম ও জাতীয়তা
নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও
একাদশ শ্রেণির শ্রেণি কক্ষে অধ্যাপক মনিয়ারা বেগম জাতি ও জাতীয়তা এবং এর উপাদানগুলো সম্পর্কে আলোচনা করছিলেন। তিনি বলেন-উৎপত্তিগত অর্থে জাতিও জাতীয়তা এ ধারণা দুটির মূলে রয়েছে জন্ম বা বংশ। নাভিদ নামের এক শিক্ষার্থী তখন তাকে জিজ্ঞাসা করলো তবে কি জাতি ও জাতীয়তা একই অর্থে ব্যবহৃত হয়। অধ্যাপক মনিয়ারা বল্লেন- না উভয়ের মধ্যে পার্থক্য আছে। জাতি ও জাতীযতা সম্পর্কে আলাচনা করতে গিয়ে তিনি বাঙ্গালী জাতীয়তাবাদের উন্মেষ এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনের উদাহরণ তুলে ধরেন।
ক. ই মেইল এর পূর্ন রূপ কি ?
খ. ফেসবুকের উপকারিতা লিখ ।
গ. অধ্যাপক মনিয়ারা কেন বলেছেন যে, জাতি ও জাতীয়তার মধ্যে পার্থক্য রয়েছে ? ব্যাখ্যা কর।
ঘ. অধ্যাপক মনিয়ারার উক্তির আলোকে জাতীয়তার উপাদানগুলো চিহ্নিত কর।
